কিছু কথা

বাংলাদেশের সরকারি সেবা ব্যবস্থার মান, ডায়াবেটিস রোগের বিস্তৃতি, অত্র অঞ্চলের ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধসহ সকল রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবাসহ স্বল্প খরচে উন্নত সেবা প্রদান ও সরকারের স্বাস্থ্য ব্যবস্থায় সহযোগিতার উদ্দেশ্যে ১৯৯৬ খ্রিস্টাব্দের ২২ মে ঝালকাঠি জেলার বিশিষ্ট নাগরিকদের নিয়ে জেলার অতিরিক্ত জেলা প্রশাসক জনাব আব্দুল মান্নান এর সভাপতিত্বে একটি সভায় ঝালকাঠি ডায়াবেটিক সমিতি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তীতে স্থানীয় রোগীদের স্বাস্থ্যসেবা প্রদানের উদ্দেশ্যে তদানিন্তন জেলা প্রশাসক ও সমিতির সভাপতি জনাব বিমল কুমার কুন্ডুর উদ্যোগে ১ নভেম্বর ১৯৯৯ তারিখ ঝালকাঠি সদর হাসপাতালের একটি কক্ষে রোগীদের সেবা প্রদান শুরু হয়। অতঃপর ৭ ফেব্রæয়ারি ২০০১ তারিখ ঝালকাঠি পৌরসভার সহযোগিতা নিয়ে কলেজ রোডস্থ অডিটরিয়ামের সম্মূখের পৌরসভার স্থাপনায় অস্থায়ীভাবে সেবা কার্যক্রম শুরুর উদ্দেশ্যে স্থাপনাটি উদ্বোধন করেন বাংলাদেশ সরকারের মাননীয় খাদ্যমন্ত্রী আলহাজ্ব আমির হোসেন আমু। অতঃপর ১ জুন ২০০৫ তারিখ পৌরসভার চেয়ারম্যান মো. বেলায়েত হোসেনর সহযোগিতায় কলেজ রোডস্থ অডিটোরিয়ামের সম্মূখে পৌরসভার স্থাপনায় ঝালকাঠি ডায়াবেটিক সমিতির ব্যবস্থাপনায় অস্থায়ীভাবে সমিতির সেবা কার্যক্রম শুরু হয়। সেবা কার্যক্রমের উদ্বোধন করেন তদানিন্তন জেলা প্রশাসক জনাব মো. শওকত নবী। সমিতির অনুরোধে ৬(ছয়) মাস পর্যন্ত সমিতি পরিচালনায় পৌরসভা থেকে ৫,০০০/- করে অনুদান দেয়া হয়।পৌরসভার চেয়ারম্যান জনাব মো. বেলায়েত হোসেন এর কাছে ঝালকাঠি ডায়াবেটিক সমিতির বরাবরে কিছু জমি বরাদ্দ দিবার আবেদন জানালে তিনি পৌরসভার সভার সিদ্ধান্ত ও মন্ত্রানালয়ের অনুমতি নিয়ে ১৮.০৬.২০০৪ তারিখ ১৬৩২নং কবলা দলিলের মাধ্যমে সমিতির বরাবরে .০৯ একর জায়গা বিনামূল্যে সমিতি বরাবরে দলিল রেজিস্ট্রি করে দেন। পরবর্তীতে তাঁর কাছে আরও ০.১০ একর জমি বরাদ্দ চাহিলে তিনি পৌর পরিষদের ২৬.০২.২০০৫ তারিখের মাসিক সভায় আরও .১০ একর জায়গা বরাদ্দ দিবার সিদ্ধান্ত নেন। সমিতির অন্যতম সদস্য আলহাজ্ব আব্দুল হাকিম তালুকদারের চেষ্টায় তাঁর মেয়ের শশুর আলহাজ্ব মতিয়ার রহমান একটি ভবন নির্মান করার উদ্দ্যেশ্যে ১৪.০২.০৫ তারিখের সভায় ১৫ লক্ষ টাকার একটি চেক তদানিন্তন জেলা প্রশাসক ও সমিতির সভাপতি জনাব মো. শাওকত নবীর নিকট হস্তান্তর করেন)।
পৌরসভার বরাদ্দকৃত জমিটুকু ভরাট করায়ে দেন শিল্পপতি জনাব মো. সোহরাব হোসেন। উক্ত জায়গায় ১৭.৫০ লক্ষ টাকা দিয়ে নতুন ভবন নির্মান করা হয় । উক্ত ভবনে ০৮.০৯.২০০৬ থেকে অনানুষ্ঠানিক ভাবে সেবা কার্যক্রম চালু করা হয়। আনুষ্ঠানিক ভাবে ১৭ আগস্ট ২০০৯ তারিখ আলহাজ্ব আমির হোসেন আমু এমপি ভবনটির শুভ উদ্বোধন করেন।
পরবর্তীতে ঝালকাঠি পৌরসভার চেয়ারম্যান জনাব আব্দুল হালিম গাজীর সভাপতিত্বে ০৪.০৭.২০১০ তারিখের মাসিক সভায় পূর্বের বরাদ্দকৃত .১০ একরের সংগে .০৬৭১ একর সহ মোট .১৬৭১ একর জমি ঝালকাঠি ডায়াবেটিক সমিতির বরাবরে বরাদ্দ দিয়ে অনুমোদনের জন্য মন্ত্রনালয়ে পাঠান হয়। বর্তমান মেয়র আলহাজ্ব মো. লিয়াকত আলী তালুকদার (যিনি সমিতির সিনিয়র সহ-সভাপতি) সমিতি বরাবরে জমিটুকু পাইয়ে দিবার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। ঝালকাঠি ডায়াবেটিক সমিতি পৌরসভার চেয়ারম্যান জনাব মো. বেলায়েত হোসেন, সৈয়দ আবু জাহিদ জিয়াউল হক, জনাব আব্দুল হালিম গাজী, মেয়র আলহাজ্ব মো. লিয়াকত আলী তালুকদার, ভবনের স্পন্সর আলহাজ্ব মতিয়ার রহমান, আলহাজ্ব আঃ হাকিম তালুকদার ও প্রতিষ্ঠালগ্ন থেকে জেলা প্রশাসক সহ নির্বাহী পরিষদ ও সমিতির উন্নয়নের জন্য যাঁদের অবদান রয়েছে ও ইতোমধ্যে যাঁরা আমাদেরকে ছেড়ে না ফেরার দেশে চলে গিয়েছেন তাঁদেরকে ও তাঁদের অবদানকে শ্রদ্ধাভরে স্মরণ করে ।